বার্তা পাঠান
খবর
বাড়ি > খবর > কোম্পানির খবর পিভিসি বা পিইটিজি: মিথ ভাঙ্গা
ঘটনাবলী
আমাদের সাথে যোগাযোগ
86-027-83991169
যোগাযোগ করুন

পিভিসি বা পিইটিজি: মিথ ভাঙ্গা

2022-12-12

সম্পর্কে সর্বশেষ কোম্পানি খবর পিভিসি বা পিইটিজি: মিথ ভাঙ্গা

পিভিসি সঙ্কুচিত ছায়াছবিদীর্ঘতম সময়ের জন্য ভারতীয় প্যাকেজিং শিল্প শাসন করেছে।যাইহোক, PVC-এর সাথে যুক্ত অনেক সমস্যার কারণে, একটি বিকল্প উপাদান খুঁজে বের করার প্রয়োজন অনুভূত হয়েছিল যা সম্ভাব্যভাবে PVC প্রতিস্থাপন করতে পারে এবং উচ্চতর পছন্দ হতে পারে।

বাজারে বেশ কয়েকটি ভিন্ন পলিমার চালু এবং পরীক্ষা করা হয়েছিল কিন্তু সামান্য সাফল্য দেখেছিল।অবশেষে, PET-G এর জন্ম হয়েছিল, এই আশা নিয়ে যে প্যাকেজিং শিল্প আজ পর্যন্ত সেরা সঙ্কুচিত হাতা খুঁজে পেয়েছে।

যাইহোক, কিছু প্রশ্নের উত্তর পাওয়া যায় না:

পিভিসি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করা কি ব্যবহারিক এবং এমনকি সম্ভব?

পিভিসি কি সত্যিই সব খারাপ এবং পিইটি-জি সব ভাল?

পিইটিজি সঙ্কুচিত ফিল্মগুলি কি পিভিসি সঙ্কুচিত ফিল্মের মতো একই মানের এবং ফিনিশ দিতে পারে?

কোম্পানীর কাছে কি সমস্ত ধরণের, আকার এবং আকারের পাত্রের জন্য PET-G প্যাকেজিং উপাদান ব্যবহার করার জন্য সংস্থান, জ্ঞান এবং অবকাঠামো আছে?

এই নিবন্ধটির মাধ্যমে, আমি পিভিসি এবং পিইটি-জি সম্পর্কে কিছু সাধারণ পৌরাণিক কাহিনী ভেঙ্গে ফেলা এবং উভয় উপাদানের একটি উদ্দেশ্যমূলক এবং ব্যবহারিক উপলব্ধি প্রদানের লক্ষ্য রাখি;তাদের ব্যবহার, সুবিধা এবং অসুবিধা যাতে আপনি আপনার ব্যবসার জন্য সঠিক পছন্দ করতে পারেন।চল শুরু করি!

পিভিসি কি?

পলিভিনাইল ক্লোরাইড বা পিভিসিসবচেয়ে অভিযোজিত এবং ব্যাপকভাবে ব্যবহৃত সিন্থেটিক প্লাস্টিক পলিমার বা সঙ্কুচিত ফিল্ম যার মধ্যে 57% ক্লোরিন এবং 43% কার্বন রয়েছে।পিভিসি ঘরোয়াভাবে বাল্ক তৈরি করা হয়, তাই এটি সহজেই অ্যাক্সেসযোগ্য।PVC সঙ্কুচিত ফিল্ম RIGID PVC ফিল্ম হিসাবে পরিচিত।তারা প্লাস্টিকাইজার (phthalates) থেকে মুক্ত এবং রাসায়নিক লিচিং এর সমস্যাগুলি দূর করে।

পিভিসি সঙ্কুচিত ফিল্ম ব্যবহার করে

PVC দিয়ে তৈরি সঙ্কুচিত ফিল্মগুলি সাধারণত সব ধরণের সঙ্কুচিত টানেল এবং কন্টেইনার সামগ্রীতে ব্যবহৃত হয়, বিশেষ করে প্রসাধনী এবং খাদ্য পণ্যগুলির জন্য HDPE পাত্রে।একটি পূর্ণাঙ্গ সঙ্কুচিত হাতা হওয়ায়, আপনার পণ্যের জন্য সেরা প্যাকেজিং ডিজাইন করার ক্ষেত্রে PVC অতিরিক্ত স্থানের পাশাপাশি বেশ কিছু ব্যবহারিক সুবিধা প্রদান করে।

পিভিসি সঙ্কুচিত চলচ্চিত্রের সুবিধা

· পিভিসি সঙ্কুচিত ফিল্মগুলি নিয়ন্ত্রক সংস্থাগুলির দ্বারা নির্দিষ্টকৃত চূড়ান্ত ব্যবহারকারীর কাছে গুরুত্বপূর্ণ পণ্য-নির্দিষ্ট বিবরণ যোগাযোগে সহায়তা করে।

· কন্টেইনার ক্যাপগুলির সাথে সংযুক্ত হলে, পিভিসি সঙ্কুচিত ফিল্মগুলি একটি টেম্পার-প্রুফ সীল সরবরাহ করে যা বিষয়বস্তুকে ভেজাল থেকে রক্ষা করে এবং অসৎ আচরণের সম্ভাবনা হ্রাস করে।

· এই ফিল্মগুলি প্রাক-গঠিত ফিল্ম ব্যান্ডগুলির একটি সামগ্রিক নকশার দৃশ্য প্রদান করে জীবনকে সহজ করে তোলে, বিশেষভাবে নির্দিষ্ট আকারের পাত্রে ফিট করার জন্য তৈরি করা হয়।একটি 360° দৃশ্য সহজে উপলব্ধ, একটি কাস্টম-তৈরি নকশা জন্য কোন প্রয়োজন নেই.

PETG কি?

জনপ্রিয়ভাবে PETG বা PET-G নামে পরিচিত,Polyethylene Terephthalate Glycol হল এক ধরনের থার্মোপ্লাস্টিক পলিয়েস্টার যা এর চমৎকার নমনীয়তার জন্য পালিত হয়।PET-G ব্যতিক্রমীভাবে দীর্ঘস্থায়ী এবং রাসায়নিকের প্রতিরোধী, এটি বিভিন্ন উত্পাদন প্রক্রিয়ার জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে।

PETG সঙ্কুচিত ফিল্ম এবং PVC এর বিরুদ্ধে বিতর্ক

আগেই উল্লেখ করা হয়েছে, দুটি প্রধান সমস্যার কারণে পিভিসির বিকল্প হিসেবে সঙ্কুচিত পিইটিজি তৈরি করা হয়েছিল-

কম সংকোচন:PVC-তে শুধুমাত্র 50-60% টিডি সংকোচন রয়েছে যা নির্দিষ্ট আকারের বোতল প্যাকেজ করার সময় ফুলের প্রভাব সৃষ্টি করতে পারে।PETG 70-80% এর মধ্যে অনেক বেশি সংকোচন শতাংশ অফার করে, এটিকে একটি স্মার্ট পছন্দ করে তোলে।

পরিবেশের জন্য হুমকি:যখন পিভিসি সঠিকভাবে নিষ্পত্তি করা হয় না এবং আবর্জনা ল্যান্ডফিলে ফেলে দেওয়া হয় বা পুড়িয়ে ফেলা হয়, তখন এটি ক্লোরিন উপাদানের কারণে বিপজ্জনক কার্সিনোজেনিক গ্যাস এবং ডাইঅক্সিন নির্গত করে।এগুলি আগামী কয়েক বছর ধরে পরিবেশগত এবং স্বাস্থ্যের জন্য গুরুতর উদ্বেগ তৈরি করে।

তাই, PVC কে আজ ব্যবহার করা সবচেয়ে 'সমস্যাযুক্ত' প্লাস্টিক উপাদান হিসাবে বিবেচনা করা হয়।

PETG কি PVC-এর জন্য আরও ভাল বিকল্প?পৌরাণিক কাহিনী ভঙ্গ করা

1. মুদ্রিত পিভিসি বর্জ্য সহজেই পুনর্ব্যবহারযোগ্যএকাধিক অ্যাপ্লিকেশনের সাথে যেমন পাইপ, জানালার ফ্রেম, তারের নিরোধক, মেঝে আচ্ছাদন, ছাদের শীট ইত্যাদি। প্রিন্ট করা PET-G বর্জ্য পুনর্ব্যবহার করা কঠিন এবং অনেক অ্যাপ্লিকেশন নেই।এর বেশিরভাগই সম্পূর্ণরূপে পুড়িয়ে ফেলতে হবে।

ছাড়াইয়া লত্তয়া:যদি PVC সংগ্রহ করা হয় এবং সঠিকভাবে নিষ্পত্তি করা হয়, তাহলে এটি PVC স্ক্র্যাপ পুনর্ব্যবহারকারী সংস্থাগুলির কাছে উচ্চ মূল্য ফেরত দিতে পারে।

2. PETG নন-ক্লোরিনযুক্ত কিন্তু কিছু ধারক উপকরণ সহ একটি সঙ্কুচিত ফিল্ম হিসাবে ভাল কাজ করে না।

ছাড়াইয়া লত্তয়া:PVC হাতা সব ধরনের PETG দ্বারা সহজে প্রতিস্থাপন করা যাবে না.সুতরাং, PETG PVC-এর জন্য নিখুঁত সমাধান বা প্রতিস্থাপন নয় কারণ এটি সাধারণত হিসাবে বিবেচিত হয়।

3. PETG সঙ্কুচিত করা একটি জটিল প্রক্রিয়া,বিশেষ করে যদি আপনার অ-পরিশীলিত সঙ্কুচিত টানেল অবকাঠামো অ্যাক্সেস থাকে।

ছাড়াইয়া লত্তয়া:PETG সঙ্কুচিত হাতাতে স্থানান্তর করা সহজ নয় এবং আপনাকে অতিরিক্ত অতিরিক্ত বিনিয়োগ করতে হতে পারে।

4. ভারতে সঙ্কুচিত পিভিসির ব্যাপক উৎপাদন রয়েছে।যেখানে PET-G হয় আমদানি করা হয় বা শুধুমাত্র কয়েকজন বড় ফিল্মমেকার দ্বারা তৈরি করা হয়।

ছাড়াইয়া লত্তয়া:PVC থেকে PETG-এ স্থানান্তর স্থানীয় এবং দেশীয় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

5. বিশেষায়িত বাষ্পীয় টানেলের প্রয়োজন এবং কিছু ক্ষেত্রে, বহু-পর্যায়ের গরম বাতাসের টানেলPET-G সঙ্কুচিত ফিল্মগুলিকে সঠিকভাবে হাতাতে এটি একটি ব্যয়বহুল এবং কিছুটা অজনপ্রিয় পছন্দ করে তোলে।এমনকি সবচেয়ে উন্নত পরিকাঠামোর সাথেও, PVC-এর তুলনায় PET-G-এর কর্মক্ষমতায় সীমাবদ্ধতা থাকতে পারে।

প্রায়শই, গরম বাতাসের টানেলে PETG ব্যবহার করার সময়, হাতাটি পাত্রে সঙ্কুচিত হওয়ার আগে HDPE বা PP কন্টেইনার প্রসারিত হয়।ধারকটি স্বাভাবিক তাপমাত্রা এবং তার স্বাভাবিক আকারে ফিরে আসার পরে, হাতা এবং পাত্রের প্রাচীরের মধ্যে বায়ু পকেট তৈরি হয়।

তীক্ষ্ণ বিপরীতে, পিভিসি নমনীয় এবং একটি মৌলিক গরম বাতাসের টানেলের সাথেও পাত্রের আকারের সাথে খাপ খায়।এটি দুর্দান্ত ফলাফল সরবরাহ করে এবং পুনরায় প্রক্রিয়াকরণ বা প্রত্যাখ্যান হ্রাস করে।

ছাড়াইয়া লত্তয়া:PVC সঙ্কুচিত ফিল্মগুলি একটি PET-G সঙ্কুচিত ফিল্মের তুলনায় বেশিরভাগ পাত্রে সঙ্কুচিত হতে ব্যথাহীন।এগুলি শক্তি-দক্ষ এবং ব্যয়-কার্যকর পছন্দ যা দ্রুত কাজ করে।

6. বেশিরভাগ ভারতীয় ক্ষুদ্র-মাঝারি উদ্যোগের মৌলিক সঙ্কুচিত টানেলের অ্যাক্সেস রয়েছেপিভিসি সঙ্কুচিত হাতা আবেদন জন্য.অন্যান্য উপকরণে যাওয়ার অর্থ হল এই সংস্থাগুলিকে আরও পরিশীলিত প্রযুক্তি এবং অবকাঠামোতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে হবে, সহজলভ্য নয়।

ছাড়াইয়া লত্তয়া:পিভিসি সঙ্কুচিত ছায়াছবি সুস্পষ্ট এবং কখনও কখনও একমাত্র সম্ভাব্য পছন্দ।

7. পাতলা দেয়াল সহ পাত্রে লেবেল করার জন্য PETG ব্যবহার করার সময়বা প্রাক-লেবেলিং পাত্রে যেগুলি খালি, ঠিক সঠিক সঙ্কুচিত অবস্থা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।অন্যথায়, লেবেল এবং পাত্রে বড় বিকৃতি হতে পারে।

ছাড়াইয়া লত্তয়া:PETG এর সঙ্কুচিত শক্তি উচ্চতর দিকে রয়েছে যা বিকৃতির কারণ হতে পারে।

PET-G PVC প্রতিস্থাপন করতে পারেন?

PET-G এর উচ্চতর সংকোচন, স্থায়িত্ব এবং রাসায়নিকের প্রতিরোধ সহ বিভিন্ন সুবিধা রয়েছে।নিঃসন্দেহে, এটি প্যাকেজিং প্রয়োজনের জন্য একটি সঙ্কুচিত হাতা পছন্দ হিসাবে সেরা প্রতিযোগীদের মধ্যে একটি।যাইহোক, এখন যেহেতু PETG-এর দিকে একটি বড় পরিবর্তন হয়েছে, আরেকটি সমস্যা মাথা তুলেছে, যেটিকে আমরা উপেক্ষা করতে পারি না।

মিশ্র বর্জ্য পুনর্ব্যবহার

আমাদের ল্যান্ডফিলগুলিতে যে বর্জ্য পৌঁছায় তা হল PVC এবং PETG-এর মিশ্রণ৷যদিও PVC সহজে পুনর্ব্যবহারযোগ্য হতে পারে, PETG বর্জ্য হতে পারে না এবং এটি পুনর্ব্যবহারকারী সংস্থাগুলির জন্য এর উপযোগিতা হ্রাস করে।পিভিসি এবং পিইটিজি বর্জ্য আলাদা করা আরও কঠিন।

PVC পোড়ানো ক্ষতিকারক কিন্তু PETG পোড়ানো ভাল বা উপকারীও নয়।

তাহলে PETG-এর কি ভারতে PVC-এর চাহিদা সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার ক্ষমতা আছে - বিবেচনা করে যে এটি সমস্ত পরিস্থিতিতে ভালভাবে কাজ করে না, বিকৃতি ঘটাতে পারে এবং প্রযুক্তি এবং পরিকাঠামোতে উচ্চ স্তরের বিনিয়োগের প্রয়োজন হতে পারে?শুধুমাত্র সময় বলে দেবে.

PVC এবং PETG-এর অন্যান্য বিকল্প

OPS (ওরিয়েন্টেড পলিস্টাইরিন):জাপানে তৈরি, OPS PVC-এর মতো একই নমনীয়তা অফার করে তবে এটি একটি আমদানি করা পণ্য এবং অবিরাম রেফ্রিজারেশনের প্রয়োজন হওয়ায় এর দাম অনেক বেশি।যারা PVC ব্যবহার করতে চান না বা PETG ফিল্ম দ্বারা অফার করা তার চেয়ে বেশি উন্নত কর্মক্ষমতা খুঁজছেন তাদের জন্য এটি একটি পছন্দের পছন্দ।

LD-PET (লো-ঘনত্ব পলিথিন টেরেফথালেট):একই স্তরের বহুমুখিতা অফার করার সময় LD-PET-এর খরচ OPS-এর থেকে কম।ফলন PETG এবং PVC থেকে বেশি এবং প্লাস্টিকের কম ব্যবহার সহ এর ঘনত্ব 1.1।LD-PET কর্মক্ষমতা PVC-এর সাথে সমান হতে দেখা গেছে।

পরবর্তী PETG:এটি একটি উন্নত PETG যা অবাঞ্ছিত এয়ার পকেট তৈরি না করেই গরম বাতাসের টানেলের HDPE/PP পাত্রে ভালভাবে কাজ করার জন্য তৈরি করা হয়েছে।এটি নিয়মিত PETG এর থেকে ভাল পারফরম্যান্স পেয়েছে।নিখুঁত পারফরম্যান্স নিশ্চিত করতে, পরবর্তী PETG-কে বিভিন্ন আবহাওয়ার পরিস্থিতিতে পরীক্ষা করা উচিত।

ROSO (রোল অন স্লিভ):ROSO হল একটি PP-ভিত্তিক সঙ্কুচিত ফিল্ম যা রোল-ফেড।এর সংকোচন অনুপাত সীমিত এবং শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে।

PLA (পলিল্যাকটিক অ্যাসিড):এই সঙ্কুচিত ফিল্মটি প্লাস্টিক থেকে সম্পূর্ণ মুক্ত তবে এটি ব্যয়বহুল হওয়ায় ব্যাপকভাবে ব্যবহৃত হয় না।এটি আখ বা ভুট্টার স্টার্চ থেকে তৈরি এবং 100% বায়োডিগ্রেডেবল।

COC (সাইক্লিক ওলেফিন কপোলিমার):এটি একটি Polyolefin-ভিত্তিক সঙ্কুচিত হাতা।পার্থক্যকারী ফ্যাক্টরটি 1 এর ঘনত্বের চেয়ে কম এবং এটি সাধারণত 1+ ঘনত্বের সাথে সঙ্কুচিত হাতাগুলির জন্য আদর্শ ফ্লোটেশন পদ্ধতিতে পুনর্ব্যবহার করার সময় সহজে পৃথকীকরণের জন্য।তবে এটি সহজে পাওয়া যায় না এবং খরচও বেশি।

উপসংহার:

স্পষ্টতই, কোনটি সঙ্কুচিত হাতা বিকল্পটি সর্বোত্তম বা কোনটি অন্যটির চেয়ে উচ্চতর এই সিদ্ধান্তে পৌঁছানো খুব তাড়াতাড়ি।তবে যে সমস্যাগুলো বিদ্যমান তা বোঝা এখন সময়ের দাবি।

আমি আশাবাদী যে শীঘ্রই বা পরে, আমাদের সরকার, সেইসাথে আমাদের প্যাকেজিং বিজ্ঞানীরা, সবচেয়ে কার্যকর সমাধান খুঁজে বের করবে যা আমাদের পরিবেশকে রক্ষা করবে এবং প্যাকেজিং শিল্পের নিরন্তর পরিবর্তনশীল এবং বিকশিত চাহিদাগুলিকে সমর্থন করবে৷

কিন্তু ততক্ষণ পর্যন্ত, আমাদের সকলের জন্য আলাদা করা, নিষ্পত্তি করা, সংগ্রহ করা এবং ভালভাবে পুনর্ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷মনে রাখবেন, প্লাস্টিক সমস্যা নয়, এর নিষ্পত্তি।

পিভিসি এবং পিইটি-জি বিতর্ক সম্পর্কে আপনার চিন্তা কি?নীচে মন্তব্য বিভাগে এটি সম্পর্কে আমাকে বলুন.

সঙ্কুচিত হাতা সম্পর্কে আরও তথ্যের জন্য, নির্দ্বিধায় আমার সাথে যোগাযোগ করুন এবং আমি আপনার প্রশ্নের উত্তর দিতে বা আপনার প্রয়োজনীয় সঠিক তথ্য সংগ্রহ করতে পেরে খুশি হব।

আপনার জিজ্ঞাসা সরাসরি আমাদের কাছে পাঠান

গোপনীয়তা নীতি চীন ভালো মানের ফিল্ম রোলস সঙ্কুচিত সরবরাহকারী। কপিরাইট © 2017-2024 shrinkfilmroll.com . সমস্ত অধিকার সংরক্ষিত.